বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
৯০ সেকেন্ড আগে পরীক্ষার খাতা জমা নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা

৯০ সেকেন্ড আগে পরীক্ষার খাতা জমা নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা

স্বদেশ ডেস্ক:

কলেজে ভর্তি পরীক্ষায় নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগে খাতা জমা নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী। পুনরায় পরীক্ষা ও এক বছরের পড়াশোনার খরচ বাবদ শিক্ষার্থীরা প্রত্যেকে ২ কোটি ওয়ান (প্রায় ১৬ লাখ ৯০ হাজার টাকা) ক্ষতিপূরণ দাবি করেছে। খবর বিবিসির।

তাদের আইনজীবী বলেছেন, শিক্ষকদের ভুলের কারণে শিক্ষার্থীদের পরীক্ষার বাকি অংশেও প্রভাব ফেলেছে।

কোরিয়ার সবচেয়ে কঠিন এই ভর্তি পরীক্ষা সুনেউং নামে পরিচিত। পরীক্ষাটি দীর্ঘ আট ঘণ্টার একটি প্রতিযোগীতা। এমনকি সুনেউং বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষার মধ্যে একটি হিসেবে বিবেচিত।

পরীক্ষাটি শুধু বিশ্ববিদ্যালয়ে ভর্তি কিংবা চাকরি নির্ধারণ করে না, এটি কোরিয়ার শিক্ষার্থীদের ভবিষ্যতও নির্ধারণ করে। প্রতি বছর এই পরীক্ষার সময় শিক্ষার্থীরা যেন সম্পূর্ণ মনোযোগ দিতে পারে তাই বেশ কিছু ব্যবস্থা নিয়ে থাকে সরকার। যেমন দেশের আকাশসীমা বন্ধ রাখা ও স্টক মার্কেট দেরিতে খোলা।

গত ৮ ডিসেম্বর এ বছরের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর কমপক্ষে ৩৯ জন শিক্ষার্থী একটি মামলা দয়ের করে মঙ্গলবার। মামলায় দাবি করা হয়েছে, সিউলের একটি পরীক্ষা কেন্দ্রে কোরিয়ান পরীক্ষার সময় শেষ হওয়ার আগেই ঘণ্টা বাজানো হয়। এই প্রতিযোগীতায় যতগুলো বিষয়ের ওপর পরীক্ষা হয় এর মধ্যে সবার প্রথম হয় কোরিয়ান বিষয়ের ওপর।

কিছু ছাত্র তখনই এর প্রতিবাদ জানায়। কিন্তু সুপারভাইজাররা তাও তাদের খাতা নিয়ে যায়। পরের পরীক্ষা শুরুর আগেই নিজেদের ভুল শনাক্ত করেন শিক্ষকরা। তারা মধ্যাহ্নভোজের বিরতির সময় শিক্ষার্থীদের ওই দেড় মিনিট সময় দেন।

ইয়োনহাপ নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার্থীরা বলেছে, তারা এতটাই বিরক্ত ছিল যে তারা বাকি পরীক্ষায় মনোযোগ দিতে পারেনি। কেউ কেউ হাল ছেড়ে দিয়ে বাড়ি চলে আসে বলে জানা গেছে।

তাদের আইনজীবী কিম উ-সুক স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ঘটনায় শিক্ষা কর্তৃপক্ষ ক্ষমা চায়নি। পাবলিক ব্রডকাস্টার কেবিএস কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা সুপারভাইজার ভুল করেছেন।

পরীক্ষার সময় শেষ হওয়ার আগে ঘণ্টা বাজানোর জন্য মামলা করার বিষয় কোরিয়াতে নতুন নয়। এপ্রিল মাসে সিউলের একটি আদালত কয়েকজন শিক্ষার্থীকে ৭০ লাখ ওয়ান (প্রায় ৫ লাখ ৭৬ হাজার টাকা) ক্ষতিপূরণ দিয়েছে। ২০২১ সালে সুনেউং পরীক্ষার সময় প্রায় ২ মিনিট আগেই তাদের খাতা নিয়ে যাওয়া হয়েছিল।

এদিকে ২০১২ সালে চীনের এক ব্যক্তিকে হুনান প্রদেশের একটি স্কুলে ভর্তি পরীক্ষার সময় চার মিনিট ৪৮ সেকেন্ড আগে ঘণ্টা বাজানোর কারণে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877